৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ফিজিওথেরাপি

ফিজিওথেরাপি চিকিৎসা বিজ্ঞানের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টিতে যারা ডিপ্লোমা ডিগ্রি গ্রহণ করবে তারা বিভিন্ন রোগের চিকিৎসা সহ জনগণের পূনর্বাসনে বিশেষ ভূমিকা করতে সক্ষম হবে। ফিজিওথেরাপিস্টরা যে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করে থাকে তার মধ্যে মাসকুলোস্কেলিটাল, কার্ডিওপ্লামোনারি, নিওরোলজি, অর্থোপেডিক্স সহ অন্যান্য শাখা যেমন- চর্ম ও গাইনি শাখায় কাজ করে থাকে।

ডিপ্লোমা ইন ফিজিওথেরাপি

বর্তমানে সরকারি ও বেসরকারি পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধীনে বিএসসি ইন ফিজিওথেরাপি ০৫(পাঁচ) বছর মেয়াদী রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ০৪(চার) বছর মেয়াদী কোর্সটি পরিচালিত হচ্ছে। বাংলাদেশ সহ উন্নত বিশ্বের ফিজিওথেরাপিস্টদের চাহিদা রয়েছে। দেশের প্রতিটি হাসপাতালে এবং ব্যক্তিগত ভাবে একজন ফিজিওথেরাপিস্ট প্রায় একজন ডাক্তারের সমতুল্য উপার্জন করতে সক্ষম । এছাড়া বিদেশে ও ফিজিওথেরাপীষ্টদের চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। যার ফলে বিদেশে কাজ করার ক্ষেত্র তৈরি হচ্ছে এবং আমাদের দেশ থেকে প্রতিবছর কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশে ফিজিওথেরাপিস্ট নিয়োজিত আছেন।

চাকরিরক্ষেত্রঃ
১। বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল।
২। জেলা হাসপাতাল ও থানা স্বাস্থ্য কমপ্লেক্স।
৩। এনজিও, বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে।
৪। স্পোর্টস ক্লাব ও পুর্নবাসন কেন্দ্রে।

উচ্চ শিক্ষার সুযোগঃ-
১। ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি IHT, 
২। National Institute of Tromatology and Orthopedic Rehabiliation, 
৩। Center for the Rehabilitation of the Paralyzed-G B.Sc in Health Technology( Pathology) উচ্চশিক্ষার সুযোগ আছে। এছাড়াও বেসরকারি ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজিতে B.Sc in Health Technology( Pathology) উচ্চশিক্ষার সুযোগ আছে ।

TOP