ডিপ্লোমা ইন ডেন্টাল টেকনোলজি (৪ বছর মেয়াদী)


ডেন্টাল কেন পড়বেন?

সাইক বাংলাদেশের একটি বৃহৎ ও স্বনামধন্য প্রতিষ্ঠান যার স্থায়ী ক্যাম্পাসে পর্যাপ্ত বই সমৃদ্ধ সুবিশাল লাইব্রেরী, সু-সজ্জিত ও সরঞ্জাম পূর্ন শ্রেণীকক্ষ ও ল্যাবরেটরী রয়েছে। আমাদের এখানে দক্ষ ও অভিজ্ঞ ফুলটাইম শিক্ষক শিক্ষিকা দ্বারা পাঠদান করানো হয়। মেডিকেল সম্পর্কিত বিষয় সমূহ এম.বি.বি. এস ডাক্তার দ্বারা পড়ানো হয়। সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজিতে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ এর অধীনে ডিপ্লোমা এবং IHT তে ডেন্টাল টেকনোলজি পড়ানো হয়।

ভর্তির যোগ্যতাঃ

IHT তে ভর্তি হতে বিজ্ঞান বিভাগ থেকে এস.এস. সি/সমমান পরীক্ষায় নুন্যতম জি.পি. এ ২.৫ এবং BTEB Diploma-তে যেকোন বিভাগ থেকে এস.এস. সি/সমমান পরীক্ষায় নূন্যতম ২.৫ পেতে হবে।

এই কোর্স পড়তে প্রয়োজনীয় ল্যাব সমূহঃ 

আমাদের অত্র প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন ডেন্টাল কোর্সের জন্য

১।  Anatomy,

২।  Physiology,

৩।  Pathology,

৪।  Community Medicine Lab সহ যুগোপযোগী সকল ল্যাব সুবিধা প্রদান করা হয় এবং দক্ষ ল্যাব ইন্সট্রাক্টর দ্বারা ল্যাব পরিচালনা করা হয় ।

ইন্টার্নশিপঃ

ইন্টার্নশিপ ট্রেইনিং অত্যধিক গুরুত্বপূর্ন কারন ভবিষ্যত কর্মক্ষেত্রের সাথে অর্জিত জ্ঞানের সমন্বয় সাধন করা হয় ইন্টার্নশিপের মাধ্যমে । এই ট্রেনিং-এর উদ্দেশ্য হচ্ছে প্রতিটি ছাত্র-ছাত্রী পূর্বের তিন বছরের ব্যবহারিক ক্লাসের মাধ্যমে যা কিছু শিখেছে তার বাস্তব প্রয়োগ ও জ্ঞান অর্জন করা। এছাড়াও ৭ম এবং ৮ম সেমিস্টারে ফিল্ডট্রেনিং করতে হয়। সোহরোওয়ার্দী হাসপাতাল, টঙ্গী সদর হাসপাতাল এবং মিডফোর্ড হাসপাতাল সহ বিভিন্ন স্বনামধন্য হাসপাতালে ছাত্র-ছাত্রীদেরকে ইন্টার্নশিপের ব্যাবস্থা করে দেয়া হয়। IHT তে ৩য় বর্ষে ইন্টার্নশিপ করানো হয়। IHT-তে পৃথকভাবে ৫মাস ব্যপী ইন্টার্নশিপের ব্যাবস্থা রয়েছে।

উচ্চ শিক্ষার সুযোগঃ-
ঢাকা, রাজশাহী ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি IHT তে B.Sc in Health Technolog তে ( Pathology) উচ্চশিক্ষার সুযোগ আছে। এছাড়াও বেসরকারি ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজি, ঢাকাতে B.Sc in Health Technology( Pathology) উচ্চশিক্ষার সুযোগ আছে ।

চাকরির ক্ষেত্রঃ
সফলভাবে কোর্স সম্পন্নকারীদের জন্য কর্মসংস্থানের ব্যাপক ক্ষেত্র বিদ্যমান ।  তার মধ্যে-

১। সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ, মেডিকেল কলেজ ও হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা ও উপজেলা হাসপাতাল গুলোতে চাকরির সুযোগ।
২।  ডেন্টাল ক্লিনিক গুলোতে ডেন্টাল সার্জনদের সহকারী চাকরির সুযোগ।
৩।  বিদেশী চাকরির এবং আত্মকর্মসংস্থানের সুযোগ।
৪।  বিভিন্ন কর্মক্ষেত্রে যারা বর্তমানে নিয়োজিত আছে তারা প্রতি মাসে আকর্ষণীয় বেতন উত্তোলণ করছে।

 

TOP