অধ্যক্ষের বাণী 


আলোকিত মানুষ, দক্ষ জনশক্তি, কর্মমুখী ও উদ্ভাসিত জীবন গঠনের প্রত্যয়ে সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজি’র (SIMT) পথচলা। স্বাস্থ্যসেবা কার্যক্রম বাস্তবায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ হচ্ছে স্বাস্থ্যসেবার অধিভুক্ত বিভিন্ন কোর্সসমূহের মাধ্যমে দক্ষ জনবল তৈরি করা। (SIMT) পরিচালিত ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামগুলো হলঃ বিএসসি ইন ফিজিওথেরাপি, বিএসসি ইন হেলথ টেকনোলজি (ল্যাবরেটরি মেডিসিন)এছাড়াও আইএইচটি/বিটিইবি অনুমোদিত ডিপ্লোমা কোর্সসমূহ হলঃ ডিপ্লোমা ইন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেইনিং কোর্স, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন নার্সিং, ডিপ্লোমা ইন ল্যাবরেটরি মেডিসিন, ডিপ্লোমা ইন ডেন্টাল টেকনোলজি, ডিপ্লোমা ইন ফিজিওথেরাপি, ডিপ্লোমা ইন রেডিওলজি অ্যান্ড ইমেজিং, ডিপ্লোমা ইন ফার্মেসি।

SIMT-তে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন সুবিশাল ‘সাইক ফিজিওথেরাপি আউটডোর ও রিহ্যাবিলিটেশন সার্ভিসেস’। আমাদের ছাত্র-ছাত্রীদের ব্যবহারিক জ্ঞানকে সম্প্রসারনের লক্ষ্যে এবং বহিরাগত যেকোন শিক্ষার্থীদেরকে সাবজেক্টিভ স্পেশাল হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে SIMT থেকে পরিচালিত হচ্ছে ৬ মাস মেয়াদী বিভিন্ন সর্ট কোর্স যেমনঃ ল্যাবরেটরী মেডিসিন, ডেন্টাল, ফিজিওথেরাপি, ফার্মেসী, নার্সিং, রেডিওলজি এন্ড ইমেজিং এবং প্যারামেডিকেল। এছাড়াও ১ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মেডিকেল আল্ট্রাসাউন্ড সার্টিফেকেট কোর্স রয়েছে।

একমাত্র দক্ষজনবলই কেবল পারে স্বাস্থ্য সেবাকে প্রাথমিক পর্যায়ে পৌঁছে দিতে। চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে ফিজিওথেরাপিস্ট, নার্স, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ও প্রযুক্তিগত রোগ নির্ণয় ও সেবা প্রদানের কৌশলে মেডিকেল টেকনোলজিস্ট সহ তৃণমূল পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের ভূমিকা সারা বিশ্বজুড়ে সমাদৃত।

জনসংখ্যা বৃদ্ধির সাথে-সাথে স্বাস্থ্য সেবাকে গ্রহণযোগ্য করে সকল পর্যায়ে পৌছাতে অধিক স্বাস্থ্য সংশ্লিষ্ট দক্ষ জনবল প্রয়োজন। তাই দক্ষ ও উন্নত জনবল তৈরির ব্রত নিয়ে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গের নিরলস প্রচেষ্টায় পরিচালিত হচ্ছে SIMT, যা বিগত ১৫ বৎসর ধরে অন্যতম একটি বৃহৎ বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং দক্ষ ও মান্সম্মত জনবল তৈরি করছে। সেসব জনবল বিভিন্নভাবে স্বাস্থ্যসেবা প্রদানে ভূমিকা রাখছে এবং নিজেরা স্বাবলম্বী হচ্ছে।

(ডাঃ রোকেয়া সুলতানা)
অধ্যক্ষ,
সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজি
এমবিবিএস (ঢাকা), এম.পি.এইচ (ঢা.বি.)

TOP