আমাদের ল্যাব সমূহঃ

বিভিন্ন বিভাগের জন্য আলাদা আলাদা করে মোট মোট ১১টি ল্যাব আছে।  ডেন্টিস্ট্রি, রেডিওগ্রাফী, ফিজিওথেরাপী, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ল্যাব রয়েছে। তাছাড়া নিজস্ব সাইক ডিজিটাল ডায়াগনস্টিক ল্যাব-এ ২য় বর্ষ থেকেই ট্রেনিং করার সুবিধা রয়েছে।

ছবি সহ ল্যাব সম্পর্কে জানতে নিচের অপশনগুলো ভিজিট করুনঃ

আমদের ডেন্টাল ল্যাব ৫টি অত্যাধুনিক ডেন্টাল চেয়ার ও অটোক্লিভ সহ অন্যান্য সকল যন্ত্রপাতির সমন্বয়ে গঠিত। এই ল্যাবে ছাত্র-ছাত্রীদেরকে স্কেলিং, ফিলিং, রুট ক্যানেল করা সহ ডেন্চার তৈরী করা ও আকা-বাঁকা দাত ঠিক করানোর জন্য অর্থোডোন্টিক অ্যাপলায়েন্স করে দেখানো হয়।

আমদের এই ল্যাব সর্ট ওয়েভ ডায়াথার্মী অটো ট্রাকশন বেড, আল্ট্রাসাউন্ড থেরাপী ইউনিট, মাশল স্টিমুলেটর সহ আরোও অত্যাধূনিক যন্ত্রপাতি দিয়ে গঠিত যা ফিজিওথেরাপী বিভাগের ছাত্র/ছাত্রীদের দক্ষতা অর্জনে সাহায্য করে।

এখানে রয়েছে মাল্টি জিম, ট্রেড মিল, এক্সারসাইজ বাই সাইকেল সহ অত্যাধুনিক সরঞ্জাম যা ছাত্র-ছাত্রী এবং ফিজিওথেরপি আউটডোরে আগত রোগীদের এক্সারসাইজে সহায়তা করে।

এই ল্যাবে ছাত্র-ছাত্রীদের জন্য কনফোকাল মাইক্রোস্কোপিং, কনফোকাল লেজার স্কেনিং মাইক্রোস্কোপিং, স্পেনিং ডিস্কস, ক্রিস্টাল, টিস্যু প্রসেসর, বাইনুকুলার মাইক্রোস্কোপ, কম্পাউন্ড মাইক্রোস্কোপ সহ বিভিন্ন আধুনিক সরঞ্জাম রয়েছে। এখানে হাতে কলমে ছাত্র-ছাত্রীদেরকে বাইপসি টেস্ট, হিস্টোপ্যাথ FNAC সহ বিভিন্ন টেস্ট শেখানো হয়।

এ ল্যাবে কালার আল্ট্রাসাউন্ড মেশিন দ্বারা বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শেখানো হয়; যেমন হোল অ্যাপডোমেন আল্ট্রাসনোগ্রাম, ইউরিনারি, ব্লাডার পরীক্ষা ও বিভিন্ন গাইনোকোলজীক্যাল টেস্ট।

এখানে রয়েছে সেন্ট্রিফিউজ মেশিন, মাইক্রোস্কোপিং, ইএসআর পরিমাপের যন্ত্রপাতি সহ অত্যাধুনিক সরঞ্জাম যা ছাত্র-ছাত্রীদের ব্যাবহারিক জ্ঞান অর্জনে সহায়তা করে। এই ল্যাবে হাতে কলমে ব্লাডকাউন্টিং, ব্লাড গ্রুপিং, ইউরিন টেস্ট সহ বিভিন্ন প্রোটিন টেস্ট, ব্লেডিং টাইম টেস্ট, ইএসআর টেস্ট, হিমোগ্লোবিন পার্সেন্ট টেস্ট  শেখানো হয়।

আমদের এই ল্যাব ডামি বডি, স্কেলেটন,লুজ বন,হিউম্যান অর্গান, চার্ট সহ আরোও অত্যাধূনিক যন্ত্রপাতি দিয়ে গঠিত যা একজন অভিজ্ঞ এনাটমিস্ট দ্বারা পরিচালিত হয়।

কয়েকটি নতুন এক্সরে মেশিন দিয়ে রেডিওলজি ও ইমেজিং ল্যাবের কাজ চলছে। এখানে Plain X-Ray, Contrust X-Ray সহ অন্যান্য Radiological Test হাতে কলমে শেখানো হয়।

এই অত্যাধুনিক মাই্ক্রোবায়লজি ল্যাবে ছাত্র-ছাত্রীদেরকে হাতে কলমে বিভিন্ন কালচার টেস্ট, ব্লাড সুগার, ASO Titre, HGPT test সহ বিভিন্ন এক্সপেরিমন্টে শেখানো হয়।

বায়োক্যমিস্টি ল্যাবে রয়েছে সেমি অটো এনালইজার, এলাইজ রিডার, ইলেক্ট্রালাইট, অটোসেন্টিউজ মেসি ও ফটো ক্লোরেমিটার সহ আরো অনেক অত্যাধুনিক যন্ত্রপাতি। এখানে খুব যন্ত সহকারে ছাত্র-ছাত্রীদের মেশিনে অপারেশন করার পদ্ধতি ও ল্যবেরটরি টেস্ট শিখানো হয়। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে আলাদা আলাদা ভাবে টেস্ট করার সুযোগ দেওয়া হয় যার ফলে প্রত্যেক ছাত্র-ছাত্রী ভবিষ্যৎ কর্ম জীবনে নির্ভুলভাবে রোগের কারন নির্নয় করতে সক্ষম হয়।

কম্পিউটার ল্যাবে Core i5,i3 প্রসেসর, LED মনিটর এবং উচ্চধারনক্ষমতা হার্ডডিস্কের সমন্বয়ে ২০ টি আধুনিক কম্পিউটার রয়েছে। ছাত্র-ছা্ত্রীদের ল্যাব ক্লাশে সুবধার জন্য রয়েছে মাল্টিমিডিয়া প্রজেক্টর। ছাত্র-ছাত্রীদের ল্যাব ক্লাসে মাল্টিমিডিয়া প্রজেক্টরের ব্যবস্থা রয়েছে।

TOP